ওমিক্রনকে জব্দ করতে আসছে টিকা, কবে দিনক্ষণ জানাল মডার্না !

0
457

পিঙ্কি শর্মা,কলকাতা : করোনা ভাইরাসের আরেক মিউট্যান্ট হানা দিয়েছে বিশ্বে। দক্ষিণ আফ্রিকায় যার উৎস। ধীরে ধীরে সেটা ছড়িয়ে পড়েছে বিশ্বের ১২টি দেশে। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ইজরায়েল সহ একাধিক দেশে করোনা ভাইরাসের এই মিউটেশনের হদিশ মিলেছে। আগের কোনও টিকাইএই মিউটেশনকে রুখতে কাজ করবে না বলে জানিয়েছেন গবেষকরা। জেল্টার থেকেও বেশি সংক্রামক এই ভ্যারিয়েন্ট।

করোনার এই নচুন মিউটেশনের আতঙ্কে কাঁপছে গোটা দেশ। বিশ্বস্বাস্থ্য সংস্থা নতুন করে এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। নতুন করে একাধিক দেশ করোনা বিধি শীথিল করেছিল। ভারতও আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে নতুন করে করোনা বিধি কড়া করেছে। দক্ষিণ আফ্রিকা সহ ঝঁকিপূর্ণ ১২টি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টাই বাধ্যতামূলক করা হয়েছে।

ভারতে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা থেকে আসা একাধিক যাত্রীর করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাঁদের উপসর্গ কম থাকায় বাড়িতেই আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের সোয়াবের নমুনা পাঠানো হয়েছে জেরান সিকোয়েন্সের জন্য।

এদিকে করোনা টিকা নিয়ে নতুন করে গবেষণা শুরু করেছে মডার্না। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে ওমিক্রনকে জব্দ করতে পারে এমন ভ্যাকসিন তৈরির করার কাজ তাঁরা শুরু করে দিয়েছে। আর খুব বেশি দেরি নেই সেটা বাজারে আসতে। ২০২২ সালেই ওমিক্রনকে জব্দ করার মত ভ্যাকসিন বাজারে আসবে বলে জানিয়েছেন তিনি।

কিন্তু করোনা টিকাকরণে বুস্টার ডোজের উপরও জোর দেওয়া হচ্ছে। ভারতেও করোনা টিকার বুস্টার ডোজ নেওয়ার কথা বলা হচ্ছে। যেভাবেই হোড ডিসেম্বর মাসের মধ্যে করোনা টিকাকরণ দেশে শেষ করতে চাইছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি আজই জানিয়েছেন ১৫০ কোটি করোনা টিকাকরণ হয়ে গিয়েছে। তবে দুটি ডোজের করোনা টিকা এখনও সকলের হয়নি। সেকারণে দ্রুত সেটা পূরণ করার চেষ্টা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here