এবার থুতু ফেলা যাবেনা কর্মক্ষেত্রে, পড়তে হবে শাস্তির মুখে ! কেন্দ্রের নতুন নির্দেশিকা জেনেনিন

0
140

এবার থুতু ফেলা যাবেনা কর্মক্ষেত্রে, পড়তে হবে শাস্তির মুখে ! কেন্দ্রের নতুন নির্দেশিকা জেনেনিন

BAHRS GLOBAL NEWS, 19 MAY 2020
পিয়ালী সিনহা , নয়া দিল্লি : কেন্দ্রের নতুন নির্দেশিকায় এখন থেকে কর্মক্ষেত্রে থুতু ফেললে পড়তে হবে শাস্তির মুখে। হতে পারে জরিমানা, এমনকী জেল পর্যন্তও যেতে হতে পারে। সূত্রের খবর, করোনা সহ্কটের মাঝেই পরিষ্কার পরিচ্ছন পরিবেশ বজায় রাখতে বর্তমানে এই নতুন নির্দেশিকা এনেছে কেন্দ্র সরকার।
সূত্রের খবর, কেন্দ্র সরকারের অধীনস্ত সমস্ত বিভাগের জন্য ইতিমধ্যেই এই নির্দেশ কার্যকরী করা হয়েছে। সম্প্রতি কর্মচারী, জন অভিযোগ ও পেনশন মন্ত্রকের তরফ থেকে এই নতুন আদেশ জারি করা হয়েছে। পাশাপাশি সমস্ত কেন্দ্রীয় দফতরের প্রধানদের এই বিধিনিষেধ অত্যন্ত কঠোরতার সঙ্গে পালনেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।
দেশের এই কঠিন সময়ে জরুরী অবস্থার কথা মাথায় রেখে কেন্দ্রের এই নতুন নির্দেশ সমস্ত সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্র গুলিতে পরিষ্কার পরিচ্ছনতা বজায় রাখার পক্ষে সহায়ক হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পাশাপাশি আদেশনামায় সমস্ত কাজের জায়গাতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।
একইসাতে সংক্রমণ ঠেকাতে যতটা সম্ভব কর্মীচারীদের বাড়ি থেকে কাজ করার সুবিধা প্রদানের কথাও বলা হয়েছে প্রতিটি সংস্থাকে। পাশাপাশি কর্মক্ষেত্রে প্রতিটি কর্মীর সোশ্যাল ডিসট্যান্সিং, একাধিক শিফট ওয়ার্কের মাধ্যমে কাজ, এমনকী দুপুরের খাবার সময়েও একাধিক বিধিনিষেধের কথা বলা হয়েছে।
একইসাথে কোনও সংস্থা সামাজিক দূরত্বের কথা মাথায় না রেখে কাজ চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারেও বলে খবর। এদিকে গতকালই কেন্দ্র উপসচিবের স্তরের নীচে থাকা সরকারি কর্মচারীদের ৫০ শতাংশের হাজিরার কথা জানায়। সূত্রের খবর, করোনা লকডাউন চলকালীন এই সমস্ত কর্মচারীদের মধ্যে মাত্র ৩৩ শতাংশে রুটিন অনুযায়ী অফিসে আসার নির্দেশ দেওয়া হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here