একসঙ্গে ৪৬ টি দাবানল, সত্যি প্রলয়ের বছর ! চারদিন ধরে জ্বলছে উত্তরাখন্ডের বনাঞ্চল

0
257

একসঙ্গে ৪৬ টি দাবানল, সত্যি প্রলয়ের বছর ! চারদিন ধরে জ্বলছে উত্তরাখন্ডের বনাঞ্চল

BAHRS GLOBAL NEWS, 27 MAY 2020
নিজস্ব সংবাদদাতা,নয়া দিল্লি : দাবানলের গ্রাসে ভস্মীভূত বনাঞ্চলের আনুমানিক ৭১ হেক্টরের জমি। এর জেরে বন দফতরের ক্ষতি হয়েছে প্রায় ১.৩২ লক্ষ টাকা। একসঙ্গে ৪৬টি দাবানল শুরু হয়েছিল, তাও চারদিন আগে। এখনও তা নেভানো সম্ভব হয়নি। টানা চারদিন ধরে চলা এই আগুনের জেরে জ্বলছে উত্তরাখণ্ডের বিস্তীর্ণ সবুজ বনাঞ্চল।
বন দফতরের তরফে জানানো হয়েছে দাবানলের কারণে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কুমায়ুন অঞ্চলের জঙ্গলগুলির। চলতি বছরে শুধুমাত্র এই অঞ্চলেই আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে প্রায় ১২০০ হেক্টর বন। গোটা রাজ্যে মোট ৩৪ হাজার স্কোয়ার কিলোমিটার জুড়ে রয়েছে বনাঞ্চল।
কুমায়ুন ছাড়াও দাবানলের খবর পাওয়া গিয়েছে নৈনিতাল, আলমোরা, পউরি গাড়ওয়াল, দেরাদুন এবং তেহরি থেকেও। জানা গিয়েছে, ঝোড়ো হাওয়ার জেরে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে দাবানলের তেজও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পেতে হচ্ছে দমকলবাহিনী ও বনকর্মীদের।
দাবানলের জেরে উত্তর ভারতে তাপমাত্রার পারদ ০.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে আগুনের দাপটে বনাঞ্চলের বিপন্ন বিশাল সংখ্যক বিরল প্রজাতির প্রাণীর জীবন। নষ্ট হয়ে গিয়েছে দুর্লভ গাছও।
গোটা রাজ্যে গত ২৫ মে পর্যন্ত মোট ১৫৯০টি দাবানলের ঘটনা ঘটেছে। ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে জঙ্গলের জীব-বৈচিত্রও। এখনও পর্যন্ত দাবানলে প্রাণ হারিয়েছে দুজন। একজনের অবস্থা আশঙ্কাজনক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here