এই মুহুর্তের বড় খবর : চিনের হুঙ্কারের পর ‘অ্যাকশন’-র হুঁশিয়ারি ট্রাম্পের ! সপ্তাহান্তেই কি যুদ্ধ

0
316
এই মুহুর্তের বড় খবর : চিনের হুঙ্কারের পর ‘অ্যাকশন’-র হুঁশিয়ারি ট্রাম্পের ! সপ্তাহান্তেই কি যুদ্ধ
BAHRS GLOBAL NEWS, 27 MAY 2020
নিজস্ব সংবাদদাতা, নয়া দিল্লি : চিনের প্রেসিডেন্ট জি জিনপিং সেদেশের সেনাকে তৈরি থাকার বার্তা দেওয়ার পরই এবার মার্কিন মুলুক থেকে ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারি বার্তা এলো। আর তাতেই এই সপ্তাহের শেষে আন্তর্জাতিক আঙিনায় বড় কোনও ঘটনার ইঙ্গিত দিয়ে দিয়েছেন ট্রাম্প ।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন,হংকং নিয়ে এবার তাঁরা কার্যত চিনকে এতহাত নিতে চলেছেন। তাঁর দাবি, ‘আমরা কিছু একটা করব। আমার মনে হয় আপনারা কিছু একটা ইন্টরেস্টিং দেখতে পাবেন। তবে আমরা এটা নিয়ে আজ কথা বলব না।’ ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘কিছু একটা আপনারা শুনতে চলেছেন। এই সপ্তাহের শেষের আগেই তা শুনবেন। যা খুবই শক্তপোক্ত কোনও ঘটনা। ‘ র ট্রাম্পের এমন বার্তা উঠে এসেছে চিনকে নিয়ে।
হংকং ইস্যুতে ইতিমধ্যেই নাজেহাল বেজিং। এমন সময় হংকং ইস্যুকে কেন্দ্র করেই যাবতীয় নিশানা সাধলেন ট্রাম্প। হংকং চিনের ‘বিশেষ প্রশাসনিক অঞ্চল’, যেখানে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি চালু রয়েছে। গত বছরের জুন মাসে চিন প্রস্তাবিত একটি অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয় অঞ্চলটিতে। পরে চিন এ বিল প্রত্যাহার করতে বাধ্য হয়। তারপরও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগ পর্যন্ত গণতান্ত্রিক হংকংয়ের দাবিতে বিক্ষোভ অব্যাহত ছিল। হংকং এর চিন বিরোধী আন্দোলনকারীরা চাইনিজ অ্যান্থেম কে গ্রহণ করতে চান না।
আর চিনের প্রশাসনের দাবি, চিনের জাতীয় সঙ্গীতের অমর্যাদা হংকং এ অপরাধ বলে বিবেচিত হোক। আর এই ইস্যুতে সেদেশে দাঙ্গা অব্যাহত করোনা পরিস্থিতিতে। চিনের প্রেসিডেন্ট জি জিনপিং চিনের সেনা পিএলএর সঙ্গে একটি বৈঠকে যোগ দিয়ে , সেদেশের সেনাকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার ডাক দেন। যে ঘটনা রীতিমতো উস্কানি দিচ্ছে লাদাখ পরিস্থিতিকে। এদিনের বৈঠকে চিনের প্রেসিডেন্ট এও জানিয়েছেন যে , গোটা দেশের সেনা যেন সমস্ত পরিস্থিতি মোকাবিলার কথা মাথায় রেখে প্রশিক্ষণ শুরু করে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here