এই মারণ রোগের দিকে এগোচ্ছে মেয়েরা , পুরুষ নয় মহিলারা আক্রান্ত হয় এই রোগে ! কী এই রোগ ?

0
242

এই মারণ রোগের দিকে এগোচ্ছে মেয়েরা , পুরুষ নয় মহিলারা আক্রান্ত হয় এই রোগে ! কী এই রোগ ?

BAHRS GLOBAL NEWS, 01 JUN 2020
নিজস্ব প্রতিবেদন : এটি এমন একটি রোগ এখানে পুরুষ নয় মহিলারা আক্রান্ত হয়ে থাকে। এবং এই রোগের শিকার মূলত কম বয়েসী মেয়েরা। ইউএন ন্যশানল লাইব্রেরি অফ মেডিসিন জানাচ্ছে ভারতে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা নেহাত কম নয়। ১৯৯৫ সালে এই রোগে আক্রান্ত রোগীকে এই দেশে প্রথম চিহ্ণিত করা গিয়েছিল।
এখন পর্যন্ত ১৩৬৬ জনকে এই রোগে আক্রান্তকে শনাক্ত করা গিয়েছে। ভবিষ্যতে রোগীর সংখ্যা বাড়বে বই কমবে না। দেখা গিয়েছে পুরুষ নয়, মেয়েরাই এসএলই-এর শিকার। ১৫-৮৫ বছরের মহিলারা যে কোনও সময় লুপাসের দ্বারা আক্রান্ত হতে পারে। লুপাসের একটি উপসর্গ ঘাড়ের কাছে লালচে হয়ে ফুলে যাওয়া।
চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এই রোগটি নাম “সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস” বা এসএলই। শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ এমনকী কোষও আক্রান্ত হয় এই রোগে। চিকিৎসকরা বলছেন এসএলই একটি অটো ইমিউন ডিজিজ। চিকিৎসার মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণে রাখা যায়, না করলে মৃত্যু।
এই রোগের উপসর্গ হল , তিন মাসের বেশি সময় ধরে একাধিক অস্থি সন্ধি ফুলে থাকা, দীর্ঘমেয়াদি জ্বর, খিঁচুনি, অস্বাভাবিক বুকে ব্যথা, যা দীর্ঘ শ্বাস নিলে বাড়ে, হাতের তালুকে, নাকে কানে, গলায় ঘা, লালচে প্রস্রাব, আঙুলের গোড়ার রঙ বদলে যাওয়া, এইগুলিই এই রোগের মূল লক্ষণ। ‌‌‌‌ সঠিক সময়ে চিকিৎসা না করলে তা ক্রমেই বাড়বে, তৈরি হবে নিত্যনতুন উপসর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here