এইএফআইয়ের রিপোর্টে ভ‌্যাকসিন নেওয়ার পরও ৩১ মার্চ পর্যন্ত ১৮০ জনের মৃত্যু !

0
313

অমিত শর্মা, নয়া দিল্লি : করোনার দ্বিতীয় ঢেউ আছরে পরেছে দেশে। সংক্রামণ দেড়লাখের গন্ডি ছুঁই ছুঁই। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। এইদিকে করোনা প্রতিরোধে জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে শুর হয়েছে করোনা প্রতিরোধক টিকাকরণ। তবে টিকা করন শুরু হলেও তার বেশ কিছু নেতিবাচক প্রভাব সারা দেশে এখনও পর্যন্ত দেখা গিয়েছে।

ন‌্যাশনাল অ‌্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাইজেশন বা এইএফআইয়ের একটি রিপোর্টে দেখা যাচ্ছে ৩১ মার্চ পর্যন্ত ১৮০ জনের মৃত্যু হয়েছে ভ‌্যাকসিন নেওয়ার পরও। উল্লেখ্য এর মধ্যে ৭৫ শতাংশেরই মৃত্যু হয়েছে টিকা নেওয়ার তিন দিনের ভেতর। শুরু থেকেই ভ‌্যাকসিন নেওয়ার পর প্রথম তিনদিনকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন চিকিৎসক ও গবেষকরা।

ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন আর ভারতে টিকা নেওয়ার পর মৃত্যুর ক্ষেত্রে প্রচুর মিল দেখা গিয়েছে। সে কারণে ইউরোপীয় মেডিসিন এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাস্থ‌্যকর্মী কিংবা সাধারণ মানুষ, যাঁরাই টিকা নিচ্ছেন, তাঁদের মধ্যে রক্ত জমাট বাঁধা বা অনুচক্রিকা বা প্লেটলেট কম হওয়ার ঘটনা দেখা যাচ্ছে, তাদের সবই হচ্ছে দু’সপ্তাহের মধ্যে।

সেই বিষয়টিকেও নজরে রাখতে বলা হয়েছে। এখনও পর্যন্ত সারা দেশে ভ‌্যাকসিন নেওয়ার পর সাতশোটি ‘গুরুতর অসুস্থ’ হওয়ার ঘটনা সামনে এসেছে। যাঁদের রক্ত জমাট বাঁধার সমস‌্যাই মূ্লত ধরা পড়েছে। এইদিকে গুজরাট এবং ছত্তিশগড় ছাড়া এখনো কোনও রাজ্যেই ২০ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here