উদ্বেগ বাড়িয়ে ভারত-ব্রিটেন স্ট্রেনের মিউটেশনে নতুন ‘হাইব্রিড’ করোনার হদিশ! যা দ্রুত ছড়াচ্ছে বাতাসে

0
549

অমিত শর্মা, নয়াদিল্লি : ভারত ও ব্রিটেনের ভেরিয়েন্টের সংমিশ্রণে হাইব্রিড করোনার জন্ম তা সহজে বাতাসে ছড়িয়ে পড়তে পারে। সদ্য ভিয়েতনামে মিলেছে এই হাইব্রিড ভেরিয়েন্টের হদিশ। ভিয়েতনামের অর্ধেকেরও বেশি এলাকায় করোনার নতুন ভ্যারিয়েন্টের মোকাবিলায় নাজেহাল অবস্থা।

বি.১.৬১৭ এখন বিভাজিত হয়ে তিনটি লিনিয়েজ গঠন করছে। বি.১.৬১৭.১, বি.১.৬১৭.২ বি.১.১৭৬.৩ গঠন করছে। এগুলো খুব দ্রুত গঠন করছে। এদের সঙ্গে ব্রিটেনের স্ট্রেইন বি.১.১.৭ মিশে গিয়েছে। এর ফলে যে নতুন করোনার প্রজাতি তৈরি হয়েছে, তা আগের থেকে দ্রুত করোনার সংক্রমণ ছড়াতে সক্ষম।

“Vietnam’s Central Institute of Hygiene and Epidemiology” শনিবার এক বিবৃতিতে জানান হয়েছে , বিজ্ঞানীরা জিন সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ৩২ জন রোগীর নমুনার মধ্যে চারটিতে জিনের মিউটেশন সনাক্ত করেছেন।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ভারত এবং ব্রিটেনে পাওয়া স্ট্রেন থেকে তৈরি একটি নতুন হাইব্রিড করোনার হদিশ পেয়েছি। এই স্ট্রেনের বৈশিষ্ট্য হ’ল এটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রাথমিক গবেষমায় দেখা গিয়েছে, গলায় মারাত্মকভাবে সংক্রমণ ঘটাচ্ছে এই নতুন ভেরিয়েন্ট। 

তবে এতে সংক্রমণের হার কতটা বেশি, অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় কতটা ক্ষতিকর, তা এখনও জানা যায়নি। হাইব্রিড করোনায় ভিয়েতনামে এপ্রিল মাসে ৬ হাজার ৮০০ জন নতুন করে আক্রান্ত হন। যার মধ্যে প্রাণ হারিয়েছেন ৪৭ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here