আর কয়েক ঘন্টা আছড়ে পড়বে ‘নিভার’ ১৪৫ কিলোমিটার গতিবেগে ,আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু !

0
156

আর কয়েক ঘন্টা আছড়ে পড়বে ‘নিভার’ ১৪৫ কিলোমিটার গতিবেগে ,আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু !

অমিত শর্মা, নয়া দিল্লি : আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই উপকূলে তীব্র গতিতে আছড়ে পড়বে নিভার। ১৪৫ কিলোমিটার বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। আতঙ্কে কাঁপছেন তামিলনাড়ু ও পণ্ডিচেরির বাসিন্দারা। জরি করা হয়েছে হাই অ্যালার্ট। সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে তামিলনাড়ুতে। বাতিল সব উড়ান। পণ্ডিচেরিতে তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে।

আজই সেই দিন। আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু আর পণ্ডিচেরী। থমথমে দুই রাজ্যের পথঘাট। ঘরে সিঁধিয়েছেন বাসিন্দারা। উত্তাল সাগর জানান দিচ্ছে সে আসছে। ১৪৫ কিলোমিটার গতিবেগে উপকূলের দিকে ধেয়ে আসছে সেই দানবীয় ঘূর্ণিপাক। সকাল থেকেই উত্তাল সাগর। ঢেউ আছড়ে পড়ছে সৈকতে। সমুদ্র যেন গ্রাস করতে আসছে। আতঙ্কে কাঁপছে দুই রাজ্য। শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। আইএমডির ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন আজই উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়।

নিভার আতঙ্কে তামিলনাড়ুতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে আজ। অন্যদিকে পণ্ডিচেরিতে আগামী ৩ দিন ১৪৪ ধারা জারি করা হয়েছে। তামিলনাড়ু, পণ্ডিচেরির পাশাপাশি নিভার লেজের ঝাপটা পড়বে অন্ধ্রপ্রদেশেও। তার জন্য তিন রাজ্যেই প্রস্তুত রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে। বঙ্গোপসাগরে আরও শক্তিসঞ্চয় করে উপকূলের দিকে ধেয়ে আসবে ঘূর্ণিঝড় এমনই জানিয়েছে আবহাওয়া দফতর।

নিভার আগাম জানান দিতে শুরু করেছে বর্ষণ। তামিলনাড়ুর একাধিক জায়গায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। চেন্নাইয়ে বৃষ্টির তীব্রতা সকাল থেকে বেড়েছে। প্রায় ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে চেন্নাইয়ে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে কারাইকাল ও মাল্লাপুরমের মাঝে কোনও একটি জায়গায় আছড়ে পড়বে নিভার। ইতিমধ্যেই তামিলনাড়ুর একাধিক জায়গায় তীব্র বর্ষণ শুরু হয়ে গিয়েছে। রাস্তাঘাট একেবারে ফাঁকা। যেন প্রমাদ গুণছে গোটা রাজ্য।

নিভার পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে। তামিলনাড়ু, পণ্ডিচেরি ও অন্ধ্রপ্রদেশ তিন রাজ্যেই পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ৮০০ বাড়তি বাহিনী মোতায়েন রাখা হয়েছে। প্রতিমুহূর্তে পরিস্থিতির দিকে নজর রাখছেন প্রশাসনিক কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here