আজ বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হলো বালুরঘাট জেলা গার্লস হাইস্কুলে

0
46

আজ বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হলো বালুরঘাট জেলা গার্লস হাইস্কুলে

BAHRS GLOBAL NEWS, 11 JULY 2019
লক্ষী শর্মা, বালুরঘাট : আজ বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হলো বালুরঘাট জেলা গার্লস হাইস্কুলে । এন এস এস ইউনিটের উদ্যোগে আজকের এই অনুষ্ঠানে জনসংখ্যা বিস্ফোরণের নানান দিক নিয়ে উপস্থিত অভ্যাগতরা আলোচনা করেন । দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের ডেপুটি সেক্রেটারি মাননীয় মাথিয়াস লেপচা তার বক্তব্যে বলেন ‘প্রতি সেকেন্ডে ভারতবর্ষে একান্নটি নবজাতক সন্তানের জন্ম হয়’ এর ফলে জন বিস্ফোরণের স্বীকার হয়ে পরেছে আমাদের দেশ ।

১৭৫০ সালে চিনের জনসংখ্যা ছিল ২২ কোটি ৫০ লাখ। অর্থাত্‌ সেই সময়ে বিশ্বের ২৮ শতাংশ জনসংখ্যার বাস ছিল চিনে। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে সেই সংখ্যা। একটা সময়ে চিন ঠিক এই সংকটের মুখোমুখি হয়েছিল। তা রুখতেই সারা দেশে জারি হয়েছিল এক সন্তান নীতি।

ধীরে ধীরে কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে চিনের জনসংখ্যা বিস্ফোরণ। কিন্তু এবার চিনকে টপকে প্রথম স্থান দখল করতে চলেছে ভারত। জুন মাসে দি ওয়ার্ল্ড পপুলেশন প্রোস্পেক্টস ২০১৯ হাইলাইটস শিরোনামে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে জানানো হয়েছে ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্য়া ৭৭০ কোটি থেকে বেড়ে ৯৭০ কোটি হবে।

রাষ্ট্রসংঘের প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে আগামী ৮ বছরের মধ্যেই জনসংখ্যার নিরিখে চিনকে পিছনে ফেলে দেবে ভারত। এখানেই শেষ নয়। একদিকে যখন ভারতে বাড়বে জনবিস্ফোরণ, তখনই অন্যদিকে ২০১৯ থেকে ২০৫০-এর মধ্যে প্রায় ২.২ শতাংশ কমবে চিনের জনসংখ্যা। ভারতে এই জন বিস্ফোরণ ডেকে আনতে পারে নানা ধরনের সংকট।

আজকের এই সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন মাননীয় সমাজ কল্যাণ আধিকারিক শ্বর্ণেন্দু মন্ডল, দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের ডেপুটি সেক্রেটারি মাননীয় মাথিয়াস লেপচা, ডি সি পি ও জয়িতা মুখার্জী, জেলা মহিলা সুরক্ষা আধিকারিক তরুণ সামন্ত, দক্ষিণ দিনাজপুর জেলা চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সদস্য সূরজ দাশ সহ আরো অনেকে । এন এস এস ইউনিটের ভারপ্রাপ্ত শিক্ষিকা সুচিত্রা মণ্ডল জানান বিদ্যালয়ের মেয়েদের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এই শিবিরের আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here