অশ্বিন ও জয়ন্ত যাদবের ঘূর্ণিতে শেষ নিউজিল্যান্ড ! ভারত সিরিজ জিতে পয়েন্ট টেবিলে কোথায় জেনে নিন

0
264

সুষ্মিতা পান্ডে, মুম্বাই : মুম্বই টেস্ট জিততে চতুর্থ দিনে ভারতের ৫ উইকেট দরকার ছিল। যার জন্য এদিন ৪৫ মিনিটও লাগল না। ১৬৭ রানেই গুটিয়ে গেল নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আজ চারটি উইকেট নিলেন জয়ন্ত যাদব। রবিচন্দ্রন অশ্বিন আরও একটি উইকেট পেয়ে ভারত-নিউজিল্যান্ড সিরিজে রিচার্ড হ্যাডলিকে টপকে সর্বাধিক উইকেটের মালিকও হয়ে গেলেন। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ভারত তিনেই রয়েছে। ৬টি টেস্টে ৩টিতে জয়, ১টিতে পরাজয় ও ২টি ড্র। ঝুলিতে ৪২ পয়েন্ট ও সাফল্যের শতকরা হার ৫৮.৩৩। নিউজিল্যান্ড রইল ষষ্ঠ স্থানে।

গতকাল তৃতীয় দিনের শেষে কিউয়িদের দ্বিতীয় ইনিংসে স্কোর ছিল ৪৫ ওভারে ৫ উইকেটে ১৪০। হেনরি নিকোলস ৩৬ ও রাচিন রবীন্দ্র ২ রানে অপরাজিত ছিলেন। এদিন নিউজিল্যান্ডের শেষ ৫টি উইকেট ভারত তুলে নেয় ১১.৩ ওভারেই। পরপর দুটি চার হজম করার পরের বলেই রবীন্দ্রকে ফেরান জয়ন্ত যাদব, ম্যাচের ৫১.৫ ওভারে। ৫০ বলে ১৮ রান করে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দিয়ে তিনি আউট হলে নিউজিল্যান্ডের ষষ্ঠ উইকেটটি পড়ে ১৬২ রানে। এরপর স্কোরবোর্ডে আর ৫ রান যোগ হতেই শেষ চারটি উইকেট হারায় টেস্টের ১ নম্বর তথা বিশ্বচ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ড।

রাচিন রবীন্দ্রকে যে ওভারে জয়ন্ত যাদব আউট করেন নিজের স্পেলে তার পরের ওভারেই তিনি তুলে নেন কাইল জেমিসন ও টিম সাউদির উইকেট। ৫৩.২ ওভারে জেমিসন ও ৫৩.৪ ওভারে দলের ১৬৫ রানের মাথায় আউট হন। ৪ বল খেলে কোনও রান না করে জেমিসন জয়ন্ত যাদবের বলে লেগ বিফোর হন। সাউদি ২ বল টেকেন, ০ রানে বোল্ড হন। ৫৬তম ওভারে ফের বল করতে এসে প্রথম বলেই উইলিয়াম সমারভিলের উইকেটটি তুলে নেন যাদব। ৭ বলে ১ রান করে ময়াঙ্ক আগরওয়ালের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের রাস্তা ধরেন সমারভিল।

৫৭তম ওভারের তৃতীয় বলে হেনরি নিকোলস স্টাম্প আউট হন রবিচন্দ্রন অশ্বিনের বলে। আটটি চারের সাহায্যে ১১১ বলে ৪৪ করেন নিকোলস। অশ্বিন দ্বিতীয় ইনিংসে ৩৪ রানে চারটি ও জয়ন্ত যাদব ৪৯ রানের বিনিময়ে চারটি উইকেট পেলেন। একটি উইকেট গতকাল পেয়েছিলেন অক্ষর প্যাটেল। দুই ইনিংসে আট উইকেট নেওয়ায় চলতি বছরে ৮টি টেস্টে অশ্বিনের উইকেট সংখ্যা হলো ৫২। এখনও পর্যন্ত সর্বাধিক উইকেটশিকারীর দৌড়ে তাঁর ধারেকাছে কেউ নেই। ভারত-নিউজিল্যান্ড সিরিজে ৬৬টি উইকেট তুলে নিয়ে হ্যাডলিকেও এদিন টপকে গেলেন অশ্বিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here