অবশেষে ২০১২ এসএসসি মামলায় রাজ্যের জয় ! শিক্ষক নিয়োগের মেধাতালিকা নিয়ে গুরুত্বপূর্ণ রায়

7
888

অবশেষে ২০১২ এসএসসি মামলায় রাজ্যের জয় ! শিক্ষক নিয়োগের মেধাতালিকা নিয়ে গুরুত্বপূর্ণ রায়

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : দীর্ঘ প্রতিক্ষার পর ২০১২ এসএসসি মামলায় বুধবার জয় পেল রাজ্য সরকারের। নিষ্পত্তি হল শিক্ষক নিয়োগ মামলার। হাজার খানেক পরীক্ষার্থীদের মামলা খারিজ করে হাইকোর্টের এই রায়ে ৭ বছর পর ক্লিনচিট পেলো কমিশন। “ক্যাগের” রিপোর্ট অনুযায়ী নিয়োগ প্রক্রিয়ায় কিছু অস্বচ্ছতা আছে, তবে তা মামলাকারীদের পক্ষের যুক্তি ধরে নেওয়া ঠিক নয়।
কম্বাইন্ড মেরিট লিস্ট’ চূড়ান্ত নিয়োগ তালিকা নয়, কমিশনের যুক্তিকে মান্যতা দিয়ে রায় বিচারপতি রাজশেখর মান্থার। সবথেকে পুরোনো এসএসসি মামলার নিষ্পত্তি হল এদিন। তবে সিঙ্গেল বেঞ্চের রায়ে অখুশি মামলাকারীরা। ডিভিশন বেঞ্চে যাওয়ার কথা জানিয়েছেন মামলাকারীদের আইনজীবী সুব্রত মুখোপাধ্যায়, আইনজীবী শামিম আহমেদ।
অর্থাৎ, সিঙ্গল বেঞ্চের রায়ের পরও মামলার জট কাটার সম্ভাবনা এখন নেই। উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে পালা বদলের পর  প্রথম বিষয় ভিত্তিক শিক্ষক নিয়োগের পরীক্ষা ছিল ১২ তম রিজিওনাল লেভেল সিলেকশন টেস্ট। ২৯ ডিসেম্বর ২০১১ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়। ২৯ জুলাই ২০১২ হয় নিয়োগ পরীক্ষা।
২৫ সেপ্টেম্বর ২০১৩ প্রকাশিত হয় প্রায় ৩৬১৪০ জনের জোন ভিত্তিক কম্বাইন্ড মেরিট লিস্ট। ১২ তম রিজিওনাল লেভেল সিলেকশন টেস্ট চ্যালেঞ্জ করে মামলা হয় ২০১৩ সালে। সুপ্রিম কোর্ট ঘুরে মামলা ফেরে হাইকোর্টে।
এই নিয়োগ প্রক্রিয়ায় প্রায় ৩০০০০ শিক্ষক ইতিমধ্যেই নিযুক্ত হয়েছেন। কম্বাইন্ড মেরিট লিস্টের বাকি ৬০০০ জনকে নিয়োগ দেওয়ার আবেদন নিয়ে মামলা দায়ের হয় কয়েক শো, হাজারেরও বেশি। সেই সব মামলার নিষ্পত্তি হল আজ বিচারপতি রাজশেখর মান্থা রায়ে।

7 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here