অবশেষে পর্যটকদের জন্য সুখবর, খুব শীঘ্রই খুলতে পারে ভুটান সীমান্ত !

0
441

রনি বর্মণ, জয়গা : করোনা অতিমারির জন্য দীর্ঘ সময় বন্ধ ছিল ভুটান সীমান্ত। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় খুলে যাচ্ছে ভুটান সীমান্ত। তবে সূত্রের খবর ২৩ জুন নাগাদ সরকারি ভাবে সীমান্ত খুলে দেওয়ার কথা জানাতে পারে ভুটান সরকার। অর্থাৎ সব ঠিক থাকলে ১ জুলাই থেকে খুলতে চলেছে ভুটান সীমান্ত।

তবে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে আর কোনও পর্যটককে কোয়ারান্টিনে থাকতে হবে না। দীর্ঘদিন ধরেই পর্যটন সংস্থাগুলোর তরফে এই দাবি জানানো হচ্ছিল। পাশাপাশি ভুটান সীমান্তের ভারতীয় শহর জয়গাঁর ব্যবসায়ীরাও এই সিদ্ধান্তে আশার আলো দেখছেন। কারণ জয়গাঁর ব্যবসা বানিজ্য পুরোটাই নির্ভর করে ভুটানের উপর।

After the Corona epidemic, Bhutan will be seen again with the optimistic tourist organization

অপরদিকে ভুটানের পর্যটন ব্যবসা সেই দেশের অর্থনৈতির বড় দিক। জানা গিয়েছে, ভুটানে প্রবেশের জন্য সকলকেই সাস্টেইনেবল ডেভলপমেন্ট ফি বা এসডিএফ দিতে হবে। ভারতীয় ও বাংলাদেশি পর্যটকদের জন্য প্রতিরাতে জন প্রতি ১২০০ টাকা সাস্টেইনেবল ডেভলপমেন্ট ফি দিতে হবে।

বিদেশি পর্যটকদের জন্য প্রতিরাতে জন প্রতি ২০০ ডলার ফি ধার্য করা হয়েছে। ১২ বছর থেকে ৫ বছরের জন্য ফি-র পরিমাণ দাঁড়াবে ১০০ ডলার। ৫ বছর বা তার কম বয়সী বিদেশি নাগরিকদের কোনও ডেভলপমেন্ট ফি দিতে হবে না। তবে এই ডেভলপমেন্ট ফি শুধুমাত্র সরকারি রয়্যালটি চার্জ। ছাড়া পর্যটন সংক্রান্ত বাকি খরচ সবই আলাদা ভাবে করতে হবে পর্যটকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here